মোবাইল সাংবাদিকতা গাইড: যেভাবে আপনিও হতে পারেন মোজো!

English

জিআইজেএনের মোজো ওয়ার্কিং কলামে মোবাইল ডিভাইস ব্যবহার করে অনুসন্ধানী প্রতিবেদন তৈরির নানান পরামর্শ দেয়া হয়েছে।

আমাদের বিশেষজ্ঞ ইভো বুরাম অস্ট্রেলিয়া-ভিত্তিক একজন পুরষ্কারজয়ী সাংবাদিক। টিভি প্রযোজক, লেখক, নির্দেশক এবং নির্বাহী প্রযোজক হিসেবে তাঁর রয়েছে ৩০ বছরের অভিজ্ঞতা। বুরাম জিআইজেএন সম্মেলনগুলোতে নিয়মিত বক্তা এবং তাঁর স্মার্টমোজো নামে একটি ওয়েবসাইট রয়েছে।

আইজেএশিয়া১৮ সম্মেলনে বুরাম উপস্থাপন করেন মোজো আনপ্যাকড – দ্য টোয়েন্টি মোস্ট আস্কড কোয়েশ্চেন

মোজো ওয়ার্কিং: স্মার্টফোনে প্রতিবেদন তৈরি (পর্ব ১) এই কলামে রয়েছে স্টোরি পরিকল্পনা, কাঠামো, চরিত্র এবং দৃশ্যায়ন নিয়ে বেশ কিছু পরামর্শ।

মোজো ওয়ার্কিং: স্মার্টফোনে প্রতিবেদন তৈরি (পর্ব ২) এই কলামে বুরাম মোজো সরঞ্জাম, কাভারেজ এবং অডিও ধারণের ওপর গুরুত্ব দিয়েছেন।

জিআইজেসি১৭ তে তিনি গেরিলা মোজো উপস্থাপন করেন।

জিআইজেএন তাঁর পরামর্শমূলক কলামগুলো ধারাবাহিকভাবে প্রকাশ করেছে এবং তার সংকলন রয়েছে এখানে। প্রথমেই থাকছে “দরকারি টুলস” কলামটি:

মোজো ওয়ার্কিং: মোবাইল সাংবাদিকতার জন্য দরকারি টুল

মোজো ওয়ার্কিং: স্মার্টফোনে অডিও রেকর্ড

মোজো ওয়ার্কিং: মোবাইল ফোনে সম্পাদনা                       

মোজো ওয়ার্কিং: দেখে শুনে কিনুন আপনার নতুন স্মার্টফোন

সামগ্রিক চিত্র পেতে দেখুন আইজেএশিয়া ১৬ তে ইভোর কর্মশালার সব পরামর্শ

অন্যান্য উৎস

এই মোবাইল জার্নালিজম ম্যানুয়াল তৈরি করেছে কনরাড অ্যাডেনোয়ার স্টিফটুংয়ের এশিয়া মিডিয়া প্রোগ্রামের নেতৃত্বাধীন একটি দল। এখানে পাবেন অ্যাপ, যন্ত্রপাতি, “লাইভ” এবং আরো অনেক পরামর্শ।

এর সাথে দেখে নিতে পারেন টুলসের লম্বা এই তালিকা, যা ইআইজে১৭ তে উপস্থাপন করেন মাইক রাইলি এবং ভিক্টর এরনান্দেজ।

আফ্রিকান ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্স ২০১৬ তে শেমাস রেনল্ডস উপস্থাপিত পরামর্শগুলোও দেখে নিতে পারেন। এখানে রয়েছে ভিডিও সাংবাদিকতা, অন্যান্য উৎস এবং টুইটারে কাদের ফলো করতে হবে সে ব্যাপারে তথ্য সহ বেশ কিছু পরামর্শ।

ফিনল্যান্ডের বৃহত্তম সংবাদপত্র হেলসিংগিন সানোমাত-এর ভিজুয়াল সাংবাদিক এমা-লিনা ওভাস্কাইনেন মোবাইলে ৯ ধরণের ভিজুয়াল স্টোরিটেলিং (বাংলায়) এর এই টিপস দিয়েছেন।

আরো দেখুন সৃজনশীল মোবাইল স্টোরিটেলিং এর জন্য ৫টি আইওএস অ্যাপ। এটি তৈরি করেছেন বিবিসি একাডেমির স্মার্টফোন প্রশিক্ষক মার্ক সেটল। প্রয়োজনীয় অ্যাপস এবং নতুন আবিষ্কার নিয়ে তাঁর লেখাটি ২০১৮ সালের মার্চে প্রকাশ করে জার্নালিজম.সিও.ইউকে। একটি সাক্ষাৎকারে আরো কী বলছেন সেটল পড়তে পারেন এখানে। ২০১৮ সালের সেপ্টেম্বরে আইওএস ১২ এবং তার নতুন ফিচার নিয়ে বিবিসি একাডেমিতে আরেকটি সাক্ষাৎকার দেন সেটল। এই ফিচারগুলোর বেশিরভাগই সাংবাদিকদের কাজে লাগবে।

আইজেনেট যেসব টিপস প্রকাশ করেছে, তার মধ্যে রয়েছে ২০১৮ সালের কার্যকর তিনটি মোবাইল ভিডিও এডিটিং অ্যাপ এবং কিভাবে নতুন মাধ্যমে গবেষণা করবেন নব্য মোবাইল সাংবাদিক

আরো দেখুন জার্নালিস্ট’স টুলবক্স , যেখানে পাবেন মোবাইল সাংবাদিকতার আরো অনেক রিসোর্স।

অস্ট্রেলিয়ার ম্যাকলি কলেজের সাংবাদিকতার শিক্ষক কোরিন পজার লিখেছেন “মোবাইল সাংবাদিকতা শেখানোর এক বছরে, যে সাতটি বিষয় শিখেছি।”

মোবাইল ফোন ব্যবহার করে ৩৬০ স্টোরি তৈরির উপায় লিখেছেন ভিআর/এআর স্টুডিও ভ্রাগমেন্টস এর সহপ্রতিষ্ঠাতা মার্কাস বশ।

থমসন ফাউন্ডেশনের প্রশিক্ষক, মোবাইল সাংবাদিকতা বিশেষজ্ঞ গ্লেন মালক্যাহি তার পরামর্শ দিয়েছেন আট মিনিটের এই ভিডিওতে